রাজনৈতিক

আবুল হাসানাত আব্দুল্লাহ, বঙ্গবন্ধুর আদর্শের অতন্দ্র প্রহরি

মোঃ আহছান উল্লাহঃ আধুনিক বরিশাল গরার সপ্ন পুরুষ দেশের কৃষককুলের নয়নমনি বিশিষ্ট রাজনীতিবীদ,আইনবীদ,সাংবাদিক বঙ্গবন্ধুর মন্ত্রী পরিষদের প্রভাবশালী মন্ত্রী স্বাধীনতাযুদ্ধের সংগঠক বঙ্গবন্ধুর ভগ্নিপতি শহিদ আবদুর রব ছেরনিয়াবাদের যোগ্য উত্তর সূরি বঙ্গবন্ধুর আদর্শের অতন্দ্র প্রহরি পার্বত্য শান্তিচুক্তির প্রনেতা জাতীয় সংসদের বরিশাল এক আসনের (গৌরনদী-আগৈলঝাড়া উপজেলা) বারবার নির্বাচিত সংসদ সদস্য সাবেক চীপ হুইপ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বরিশাল জেলা আওয়ামীলীগ এর সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহর সফল রাজনৈতিক পরিবার।

আগৈলঝাড়া উপজেলার সেরাল গ্রামের সম্ভ্রান্ত মুছলিম পরিবারের সদস্য সর্বজন শ্রদ্ধ্যেয় আলহাজ আবুল হাসানাত আবদুল্লাহ যিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভাগীনা, বর্তমানে গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার ফুফাত ভাই। রাজনীতি সচেতন ব্যক্তিত্ব হিসেবে সকলের কাছে তিনি সমাদৃত । যিনি চলমান রাজনীতিক জীবনে স্বজন হাড়ানোর ক্ষত, শত বাধা বিপত্তি উপেক্ষা করে তিল তিল করে বঙ্গবন্ধুর আদর্শর সোনার বাংলা গঢ়ার নিবেদিতপ্রান রাজনৈতিক ব্যাক্তিত্ব। স্বাধীনতার পর থেকে গভীর থেকে গভীর সরযন্ত্র উপেক্ষা করে বরিশালসহ গোটা দক্ষিনাঞ্চলের তৃনমূল পর্যায়ে দলমত নির্বিশেষে সকলের হৃদয় জয় করেছেন সে জন্যই তিনি বঙ্গবন্ধু আদর্শের অতন্দ্র প্রহরি।

৭১ এর মুজিব বাহিনীর বরিশাল বিভাগীয় প্রধান হিসেবে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব প্রদানকারী আবুল হাসানাত আব্দুল্লাহর হাতের ছোঁয়ায় বরিশালসহ দক্ষিণাঞ্চলকে একটি অর্থনৈতিক অঞ্চল হিসেবে রুপান্তর করার জন্য প্রয়োজনীয় উন্নয়ন কর্মজজ্ঞ চালিয়ে যাচ্ছেন একাগ্রচিত্তে। এ অঞ্চলে নিজস্ব কিংবা সরকারি অর্থায়নে নির্মান করছেন হাসপাতাল,বৃদ্ধাশ্রম,স্কুল-কলেজ,টেক্সটাইল কলেজ, সাইক্লোন সেন্টার, মসজিদ-মন্দির ব্রিজ রাস্তাঘাট ছিন্নমূল অসহায় মানুষের জন্য আশ্রয়ন প্রকল্পসহ বিভিন্ন স্থাপনা। এলাকার বেকারদের কর্মসংস্থানের জন্য মিল কল কারখানা করার জন্য বিভিন্ন ব্যসায়ীদের সাথে ফলপ্রসু আলাপ আলোচনাও চালিয়ে যাচ্ছেন ।

স্বাধীনতার পর থেকে এ এলাকায় আঃলীগকে বিভিন্ন কারনে চ্যালেজ্ঞের মুখে ফেললেও বর্ষীয়ান এ নেতা বঙ্গবন্ধু আদর্শের অতন্দ্র প্রহরি আবুল হাসানাত আবদুল্লাহর গঠন মূলক চিন্তাকর্ষনের ভীতর দিয়ে সক্রীয়ভাবে এগিয়ে চলছে বরিশালসহ গোটা দক্ষিনাঞ্চলের আঃলীগের রাজনীতি। সমমূল্যায়নের মাধ্যমে দলকে সুসংগঠিত করার প্রত্যয় নিয়ে শান্তিপ্রিয় সহাবস্থানের রাজনীতির চেষ্টা করে এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মজজ্ঞ চালিয়ে যাচ্ছেন। ৭৫ বছর বয়সেও তিনি থেমে নেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্য আয়ের দেশ হিসেবে পরিনত হবে সে লক্ষেই তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
আবুল হাসানাত আবদুল্লাহ মানবকন্ঠকে জানান বঙ্গবন্ধুর সোনার বাংলা কথাটা কিন্তু দার্শনিক দৃষ্ঠি কোন থেকে দেখতে হবে প্রাকৃতিক সম্পদের ভান্ডার এই অপার সম্ভাবনাময় দেশটাকে একটি সূখি সমৃদ্ধশালী দেশ গড়ার যে সপ্ন ছিল বঙ্গবন্ধুর সে আলোকেই আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খুবই আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছি । শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ বিশ্ব দরবারেও অনেক গুরুত্ব বহন করছে। তাছারা স্বপ্নের পদ্মাসেতু বাস্তবায়নের মধ্যো দিয়ে বরিশালসহ গোটা দক্ষিনাঞ্চলের অর্থনৈতিক অবস্থার এক আমূল পরিবর্তন ইতমধ্যে শুরু হয়েছে। আর অনেক পুণ্যত্মার এই বরিশালে আমার বাবা শহিদ আবদুর রব সেরনিয়াবাদসহ অনেক মহা পুরুষের জন্মস্থান এই বরিশাল পুণ্যত্মা মহপুরুষরা যুগে যুগে এসেছেন কর্মের মাধ্যমে সেবার মাধ্যমে মানুষকে উদ্দীপ্ত করেছেন আলোর পথ দেখিয়েছেন। আমারও জন্ম এ মাটিতে তাই এ জনপদের মানুষের কল্যানে যেন আমাকে নিবেদিত করে যেতে পারি মৃতুর আগমূহুর্ত পর্যন্ত সে আশাই করছি আল্লাহতায়ালার কাছে।
বর্ষিয়ান এ নেতার পরিবারটির রাজনৈতিক সফলতা নিয়ে গৌরনদী পৌরসভার বারবার নির্বাচিত মেয়র তরুন রাজনীতিক সু-সংগটক গৌরনদী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হারিছুর রহমান জানান, বর্ষীয়ান এ নেতা শুধু নিজেই নন পরিবারের সব কয়জন সদস্যই বাংলাদেশ আওয়ামীলীগ এর রাজনীতিকে সুসংগঠিত করার লক্ষে মাঠে থেকে কাজ করে যাচ্ছেন। এক কথায় পুরো পরিবারটিই যেন রাজনীতির জন্য উৎসর্গিত। একটি কথা না বললেই নয় তার সহ-ধর্মীনি বেগম শাহান আরা আব্দুল্লাহ বরিশাল জেলা আওয়ামীলীগ এর সিনিয়র সভাপতি এবং আওয়ামীলীগ এর দূর্দিনে দলীয় নেতা কর্মীদের নিজ সন্তানের মত আগলে রাখার ইতিহাস কখনোই ভোলার মত নয়। বড় ছেলে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বরিশাল মহানগর আওয়ামীলীগ এর যুগ্ন সাধারণ সম্পাদক হিসেবে বরিশাল মহানগর আওয়ামীলীগ এর নেতৃত্ব দিচ্ছেন এবং তার সাংগঠনিক কর্মপ্রেরনা যেন বরিশাল মহানগরের এক জনপ্রিয় ব্যাক্তিতে পরিনত করেছে আগামী বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামীলীগের একক প্রার্থী হিসেবে নিরলসভাবে কাজ করছেন। মেজো ছেলে সেরনিয়াবাত মঈন আব্দুল্লাহ বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য,সবার ছোট সেরনিয়াবাত আশিক আব্দুল্লাহ বরিশাল জেলা আওয়ামীলীগ এর কার্যনির্বাহী সদস্য। আশিক আব্দুল্লাহ গৌরনদী আগৈলঝাড়া তথা পার্শবর্তী বিভিন্ন উপজেলায় বেশ জনপ্রিয় হয়ে উঠছেন।

বর্ষীয়ান এ নেতার বড় বিচিত্র জীবন যে জীবনে ছিল যেমন দুঃখ-কষ্ট তেমনী ছিল আত্মপ্রত্যয়। কঠোর থেকে কঠোর পরিশ্রম পরম ধৈর্য আর সহিষ্ণুতা দিয়ে যেমন নিজ জীবনকে চালিয়েছেন আমাদেরকেও সে ভাবে চলার শিক্ষা দিয়ে যাচ্ছেন। দুঃখের তিমির পেড়িয়ে তিনি অর্থ-বিত্ত ঐশ্বর্যের সন্ধান করেননি।

সমাজের সকল ক্ষেত্রেই ছিল তার আন্তরিক সহযোগিতা তিনি কখনও কারো প্রতিপক্ষ হতে চাননি সবসময় তিনি ভালো কাজের সহযোগী এজন্যই তিনি অনন্য-অসাধারণ একজন মানুষ।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না