গৌরনদী সংবাদ

গৌরনদী প্রতিরোধ দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

বরিশালের গৌরনদী প্রতিরোধ দিবস উপলক্ষে মঙ্গলবার মুক্তিযোদ্ধাদের বর্নাঢ্য র‌্যালী, মানববন্ধন, শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া অনুষ্ঠান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে সকাল ১১ টায় সরকারি গৌরনদী কলেজ থেকে বর্নাঢ্য র‌্যালী বের হয়ে মহাসড়কে দিয়ে সীমান্তবর্তী ভুরঘাটা হয়ে পূনরায় যুদ্ধস্থল সাউদের খালপাড় (কটকস্থল) বটগাছের নিচে শেষ হয়। পরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময় ২৫ এপ্রিল পাক সেনাদের সাথে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে সড়কপথে প্রথম সম্মুখ যুদ্ধে শহীদদের স্মরনে পুস্পমাল্য অর্পন করা হয়।

যুদ্ধস্থলে শহীদদের স্মৃতি রক্ষার্থে সরকারি ভাবে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবিতে মানববন্ধন করা হয়। পরে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া করা হয়। দুপুরে সরকারি গৌরনদী কলেজের হলরুমে শহীদদের স্মরনে আলোচানা সভা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সৈয়দ মনিরুল ইসলাম বুলেট সেন্টুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন যুদ্ধচলাকালীন ৯নং সেক্টরের গ্রুপ কমান্ডারের সেকেন্ড-ইন কমান্ড আব্দুল হক বীর বিক্রম। বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার মনিরুল হক, সহকারী কমান্ডার আনোয়ার হোসেন, বার্থী ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হালিম সরদার ও বীর মুক্তিযোদ্ধা আলী আকবর মোল্লা।

প্রসঙ্গ, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময় ২৫ এপ্রিল পাক সেনাদের সাথে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে সড়কপথে প্রথম সম্মুখ যুদ্ধ হয় ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদীর সাউদের খালপাড় (কটকস্থল) নামকস্থানে। সেইদিনের যুদ্ধে মুক্তিযোদ্ধাদের হাতে সাতজন পাক সেনা নিহত ও পাক মিলিটারীদের ছোঁড়া বুলেটে বীর মুক্তিযোদ্ধা চাঁদশী গ্রামের পরিমল মন্ডল, নাঠৈ গ্রামের সেনা সার্জেন্ট সৈয়দ আবুল হাসেম, বাটাজোরের মোক্তার হোসেন, গৈলার আলাউদ্দিন সরদার ওরফে আলা বক্স ও ঘটনাস্থলেই বহু এলাকাবাসী শহীদ হন। স্বাধীনতার দীর্ঘ ৪৬ বছর পরেও শহীদরে স্মৃতি রক্ষার্থে নির্মিত হয়নি কোন স্মৃতিস্তম্ভ।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...