জাতীয়

আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষ্যে ২০ দলীয় জোটের মানববন্ধন

নয়াপল্টনে শুরু হয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মানববন্ধন কর্মসূচি। আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে এ মানববন্ধন কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় নয়াপল্টনের নাইটিঙ্গেল মোড় থেকে আরামবাগের নটরডেম কলেজ পর্যন্ত দীর্ঘ মানববন্ধন কর্মসূচি শুরু হয়। কর্মসূচিতে যোগ দিতে বিএনপির কেন্দ্রীয় নেতারা ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা জড়ো হচ্ছেন নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনে।

‍এদিকে কর্মসূচিতে যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

সকালেই বিএনপি কার্যালয়ে দেখা গেছে বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকনকে। তিনি বলেন, আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে ২০দলীয় জোটের উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। শান্তিপূর্ণভাবেই মানববন্ধন পালিত হবে।

জোটের নেতাদের অভিযোগ, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের আমলে বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী, ঢাকা সিটি কর্পোরেশনের কাউন্সিলর চৌধুরী আলমসহ সারাদেশে তাদের ৬৫ জনেরও বেশি নেতা-কর্মী গুম হয়েছেন।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান, এম কে আনোয়ার, আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, জ্যেষ্ঠ নেতা আবদুল মান্নান, রুহুল কবির রিজভী, জয়নুল আবদিন ফারুক, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, খায়রুল কবির খোকন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, আবদুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম, আসাদুল করীম শাহিনসহ দলের জ্যেষ্ঠ নেতারা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মানববন্ধনে অংশ নেন।

২০ দলীয় জোট নেতাদের মধ্যে ছিলেন, ইসলামী ঐক্যজোটের মাওলানা আবদুল লতিফ নেজামী, খেলাফত মজলিশের সৈয়দ মজিবুর রহমান, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, এম এম আমিনুর রহমান,এনডিপির আলমগীর মজুমদার, এলডিপির রেদোয়ান আহমেদ, জাগপার শফিউল আলম প্রধান, খোন্দকার লুৎফর রহমান, লেবার পার্টির মুস্তাফিজুর রহমান ইরান, হামদুল্লাহ আল মেহেদি, ইসলামিক পার্টির আবদুল মোবিন, আবদুর রশীদ প্রধান, ডিএলর সাইফুদ্দিন আহমেদ মনি, ন্যাপের গোলাম মোস্তফা ভূঁইয়া, পিপলস লীগের সৈয়দ মাহবুব হোসেন, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, মুস্তাফিজুর রহমান মোস্তফা, জমিয়তের উলামে ইসলামের মাওলানা মহিউদ্দিন ইকরাম, মাওলানা রেজাউল করীম।

কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীর নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়, ফকিরাপুল, আরামবাগ, বিজয়নগর এলাকায় বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে। পোশাকাধারী ছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজনও রয়েছেন।

বিশ্বব্যাপী গুম-অপহরণের প্রতিবাদে ও সচেতনতা তৈরিতে জাতিসংঘ ২০১১ সাল থেকে প্রতি বছর ৩০ অগাস্ট ‘ইন্টারন্যাশনাল ডে ফর ভিকটিমস অব এনফোর্সড ডিসঅ্যাপিয়ারেন্স’ পালন করে আসছে।

উল্লেখ্য, ‘আন্তর্জাতিক গুম দিবস’ উপলক্ষ্যে গত ৩০ আগস্ট ২০ দলের পূর্বঘোষিত মানববন্ধন কর্মসূচি প্রশাসনের অনুমতি না পেয়ে স্থগিত করা হয়। এদিন সকালে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শনিবারের কর্মসূচি স্থগিত করে ২ সেপ্টেম্বর নতুন তারিখের ঘোষণা দেন।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো পোষ্ট...