সারা বাংলা

কারাগারে নিজামীর সঙ্গে পরিবারের ছয় সদস্যের সাক্ষাৎ

গাজীপুরের কাশিমপুর কারাগারে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর সঙ্গে তার পরিবারের ছয় সদস্য সাক্ষাৎ করেছেন।

শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে নিজামীর সঙ্গে দেখা করতে যান তারা।

কাশিমপুর কারাগার-২-এর জেল সুপার প্রশান্ত কুমার জানান, নিজামীর পরিবারের ছয় সদস্য তার সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাদের মধ্যে রয়েছেন নিজামীর স্ত্রী, দুই ছেলে, দুই পুত্রবধূ ও এক নাতি।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ নিজামীর আপিলের রিভিউ খারিজ করে তার মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখেন।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় পাবনায় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর বিরুদ্ধে নিজামী আপিল করলে গত ৮ ডিসেম্বর দুইপক্ষের শুনানি শেষ হয়। ওইদিনই রায় ঘোষণার জন্য ৬ জানুয়ারি দিন ঠিক করে দেয় সর্বোচ্চ আদালত।

গত ৬ জানুয়ারি নিজামীর ফাঁসির আদেশ বহাল রেখে রায় দেয় সুপ্রীম কোর্টের আপিল বিভাগ। নিজামীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৪টি অভিযোগে দেওয়া ফাঁসির রায়ের ৩টি ও ৪টি অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া রায়ের মধ্যে ২টিকে বহাল রেখেছেন আপিল বিভাগ।

এরপর গত ১৫ মার্চ আপিল বিভাগের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়। ১৬ মার্চ নিজামীকে কারাগারে মৃত্যুপরোয়ানা পড়ে শোনানো হয়। ২৯ মার্চ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ফাঁসির রায়ের রিভিউ (রায় পুর্নবিবেচনা আবেদন) আবেদন করেন তিনি।

রিভিউ শুনানির দ্রুত দিন ধার্য চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করেন। ১০ এপ্রিল আসামি পক্ষের সময় আবেদনের ভিত্তিতে পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি পিছিয়ে ৩ মে ধার্য করে আদালত।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ নিজামীর আপিলের রিভিউ খারিজ করে চূড়ান্ত বিচারেও ফাঁসির দণ্ড বহাল রাখেন।

রায়ের প্রতিক্রিয়ায় নিজামীর আইনজীবী এস এম শাহজাহান জানান, নিজামী প্রাণভিক্ষা চাইবেন কি না, এটি একান্তই তার নিজস্ব ব্যাপার সে বিষয়ে নিজামী নিজেই সিদ্ধান্ত নেবেন।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply