টেক

ফেসবুকে ছদ্মবেশ আর না!

তাহমিনা আফরোজ (ছদ্মনাম) একদিন দেখলেন তারই নাম এবং ছবি দিয়ে অন্য এক ফেসবুক ব্যবহারকারী তাকে বন্ধু হওয়ার অনুরোধ পাঠিয়েছে। তিনি পুরাই অবাক। এ কীভাবে সম্ভব? পরে বুঝতে পারলেন কেউ ছদ্মবেশ ধারণ করেছে তার নাম এবং ছবি দিয়ে। তিনি আরও আশ্চর্য হলেন যখন দেখলেন তার পরিচিত অনেককেই ওই অ্যাকাউন্ট থেকে বন্ধু হওয়ার অনুরোধ পাঠানো হয়েছে। এমন সমস্যায় ভুগছেন অনেক ফেসবুক ব্যবহারকারী। এ সমস্যার সমাধান করতে ফেসবুক নতুন একটি টুল উদ্ভাবনের চেষ্টা করছে। যা শনাক্ত করবে ছদ্মবেশধারী অ্যাকাউন্টকে।

নতুন টুলটি কেউ অন্য কারও ছবি এবং নাম ব্যবহার করে ফেসবুকে অ্যাকাউন্ট খুললেই ছবি এবং নামের মালিকের কাছে একটি সতর্ক বার্তা প্রদান পাঠাবে।

যে প্রোফাইলে আসল ফেসবুক ব্যবহারকারীর ছবি এবং নাম ব্যবহার করা হবে সেই অ্যাকাউন্টে নতুন খোলা অ্যাকাউন্ট সম্পর্কে একটি বার্তা পাঠানো হবে। এ অ্যাকাউন্ট কি আসলেই ছদ্মবেশ ধারণ করেছে নাকি ওই তথ্যগুলো তার অ্যাকাউন্টের জন্য সত্যতা জানতে চাইবে ফেসবুক।

যদি নতুন অ্যাকাউন্ট ব্যবহারকারী ছদ্মবেশ ধারণ না করে তাহলে আসল ফেসবুক ব্যবহারকারীর সে সম্পর্কে প্রত্যয়ন করার সুযোগ থাকবে।

ফেসবুকের গ্লোবাল সেফটির প্রধান অ্যান্টিগন ডেভিস বলেন, ‘ফেসবুকের নোটিফিকেশন প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় থাকবে যদিও ফেসবুক টিম ম্যানুয়েলিও ছদ্মবেশের অভিযোগগুলো রিভিউ করতে পারবেন। নতুন এই ফিচারটি নভেম্বর থেকে ৭০ শতাংশ ফেসবুক ব্যবহারকারীর জন্য চালু হবে এবং ভবিষ্যতে পুরো ফেসবুককে এর আওতায় আনা হবে।’

ছদ্মবেশ ধারণটি ফেসবুকের মূল সমস্যা নয়। তবে ছদ্মবেশ ধারণ করে মানুষের সম্মানহানি এবং হয়রানি করা হয়। এক্ষেত্রে ফেসবুক সঠিক নাম ব্যবহারের পরামর্শ দেয়।

বিভিন্ন সময়ে মহিলাদের অভিযোগের ভিত্তিতে ফেসবুক এমন একটি টুলস উদ্ভাবনের সিদ্ধান্ত নেয়। বর্তমানে কেউ যদি কারও অর্ধ নগ্ন বা নগ্ন ছবি প্রকাশ করে এবং সে ছবি সম্পর্কে রিপোর্ট করা হয়, ফেসবুক সে ছবিটি মুছে দেয়। এছাড়া ছবিতে প্রাইভেসি দেয়ার জন্য অনেকগুলো ফিচারও ফেসবুকে যুক্ত করা হয়েছে।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply