গৌরনদী সংবাদ

হাইওয়ে পুলিশিং এর কাজ করে দুলালের প্রতিদিনের আয় ২০-৩০টাকা, আপনার আয় কত?

ফাহিম মুরশেদ : গৌরনদীর দুলাল, মহাসড়কে বিনা পয়সায় কমিউনিটি পুলি‌শিং এর কাজ করছে। বাড়ী‌তে অন্ধ স্ত্রীকে রেখে সেই কাক-ডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রাস্তায় ট্রাফিক পুলিশের পাশে থেকে কমিউনিটি পুলি‌শিং এর কাজ করছে দুলাল নামে এক শ্রমিক। তাকে চিনবেনা এমন কেহ গৌরনদীতে নেই। কারো দয়া হলে ৫টাকা ১০টাকা দিলেও দেয় আবার কোন দিন কেহ দেয় না।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা বরিশাল মহাসড়কের বরিশালের গৌরনদী বাসস্ট্যান্ডে রিক্সা ভ্যান, অটো রিক্সা, মা‌হেন্দ্রা, ন‌সিমন, ট্রলার‌টেম্পু রাস্তা থেকে সরিয়ে দেয়। হা‌তে বাঁশি আর লাঠি, পড়নে এক পুলিশের দেয়া তার পুরনো পোষাক। বাঁশি ফু‌কে রাস্তা ফাকা করাই কাজ এখন দুলালের। এর আগে এক‌টি কাউন্টারে যাত্রী ডাকার কাজ করতে, যাত্রী কম শ্রমিক বেশী যে কারণে দুলালের খানা নেই,‌ কিছুদিন দুরের এলাকায় গি‌য়ে ভিক্ষা করেছে, লজ্জা লাগে আর পরিচিত জন তার বেশি এজন্য ভিক্ষা ছেড়ে স্ব উদ্যোগে এক পুলিশ সদস্যর দেয়া পোষাক শরীরে প‌রে এখন সে কমিউনিটি পুলি‌শিং এর কাজ করছে।

পুরা নাম দে‌লোয়ার হো‌সেন দুলাল (৪৭), পিতার নাম আসাদ ওরফে এরশাদ শিকদার, বাড়ী গৌরনদী উপজেলার উত্তর চাঁদশী গ্রামে। তিন ছেলে ও অন্ধ স্ত্রী নি‌য়ে দুলালের সংসার। বড় ছেলে বি‌য়ে ক‌রে আলাদা সংসার করছে।

দুলালের কষ্টের কথা জানিয়ে বলেন, এত কষ্ট ক‌রে রাস্তা ফাকা করি,‌ রো‌দে পুড়ি, বৃষ্টিতে ভিজি কিন্তু কেহ কোন টাকা দেয় না, মাঝে মাঝে মেয়র হা‌রিছ ভাই তার জিপগাড়ি থামাইয়া ৫০/১০০ টাকা দেয়।

অন্ধ স্ত্রী‌কে ঢাকা ইসলামিয়া হাসপাতালে নিয়া চিকিৎসা করামু টাহা পয়সা নাই, আপনা‌গো দশজনের কাছে হাত পাতি একটু সাহায্য করার জন্য যা‌তে অন্ধ স্ত্রী একটু চো‌খে দেখে মর‌তে পা‌রে।

বিনা পয়সায় রাস্তা ফাকা করার দায়িত্ব নেয়া দুলালের অন্ধ স্ত্রীর চোখের আলো ফিরা‌নোর দা‌য়িত্বটা আমরা সমাজের বিত্তবান ও ধনাঢ্য ব্যক্তিরা নি‌তে পারি না?

আমরা চাইলে হাজার দুলালকে সহযোগিতা করার ক্ষমতা রাখি, চাই একটু কোমল মনের ইচ্ছা। আসুন দুলালের পাশে দাড়াই, আসুন সহ‌যো‌গিতার হাত বাড়াই।

বিস্তারিত জানতে যোগাযোগ করতে ০১৭১১ ৪৪ ৫৪ ৯৭ (বেলাল) অথবা ০১৭২১ ২৪ ৪০ ২৪ (সুমন) এই নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হল।

সম্পাদকীয় নোটঃ আমরা চেয়েছিলাম দুলালের জন্য একটা বিক্যাশ একাউন্ট খুলে দেয়ার জন্য। কিন্তু তার সাথে কথা বলে জানতে পারি, দুলালের নাকি মোবাইলই নেই। সেখানের বিক্যাশ একাউন্ট খুলে দেয়ার প্রশ্নই আসে না। তাই উপরোক্ত নাম্বারে যোগাযোগ করে আপনার যে কোন সহযোগিতা দিতে পারেন।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply