বরিশাল

কবি বিজয় গুপ্তের মনসা মন্দিরে পূজা অনুষ্ঠিত

আগৈলঝাড়া উপজেলায় মনসা মঙ্গল কাব্যগ্রন্থের রচয়িতা মধ্য যুগের প্রখ্যাত কবি বিজয় গুপ্ত প্রতিষ্ঠিত প্রায় সাড়ে পাঁচশ’ বছরের পুরনো ঐতিহ্যবাহী মনসা মন্দিরের বাৎসরিক পূজা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ৭টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তিন দফায় পূজা সম্পন্ন হয়।

এ উপলক্ষে মন্দির আঙ্গিনায় সাধু, সন্ন্যাসী, দেশ-বিদেশের ভক্ত হাজারও নারী-পুরুষের উপস্থিতিতে মিলন মেলায় রূপ নেয়। মন্দির সংলগ্ন নাটমন্দিরে মনসা মঙ্গল উপজীব্য করে তিন দিন আগ থেকেই শুরু হয় রয়ানি পালা গান। রবিবার বাৎসরিক পূজা উপলক্ষে সকাল ৭টায়, দুপুর ১টায় ও বিকেল ৪টায় তিন দফায় পূজা অর্চনা, ভোগরাগ, বলিদান ও ভোগের প্রসাদ বিতরণ করা হয়।

বাৎসরিক পূজা উপলক্ষে জেলা প্রশাসক মো. শহীদুল আলম মন্দিরের পাশের দীঘিতে মাছের পোনা অবমুক্ত করেন। পরে মন্দির আঙ্গিনায় ধর্মীয় আলোচনা সভায় মন্দির কমিটির সভাপতি সাবেক অধ্যক্ষ শংকর লাল বাড়ৈর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. শহীদুল আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবী চন্দ, বিশিষ্ট কবি আসাদ চৌধুরী। বক্তব্য রাখেন গৈলা ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন লাল্টুসহ অন্যরা।

মন্দির কমিটির সভাপতি সাবেক অধ্যক্ষ শংকর লাল বাড়ৈর জানান, গৈলা গ্রামে ১৪৫০ সালে কবি বিজয় গুপ্ত জন্মগ্রহণ করেন। মাত্র ৪০ বছর বয়সে বিষহরি মনসা দেবী কর্তৃক তিনি স্বপ্নে আদিষ্ট হয়ে নবাব হোসেন শাহর শাসনামলে (১৪৯৪ সালে) বিজয় গুপ্ত পদ্মপুরাণ বা মনসা মঙ্গল কাব্যগ্রন্থ রচনা করেন, যা পরবর্তীকালে বাংলা সাহিত্যের অমরগ্রন্থ হিসেবে স্বীকৃতি লাভ করে।

মনসা মঙ্গল কাব্যগ্রন্থ রচনা করায় কবি বিজয় গুপ্ত ‘মহাকবি’ উপাধি লাভ করেছিলেন। বর্তমানে মনসা মন্দিরটি ধর্মীয় উপাসনালয়ের পাশাপাশি পর্যটন কেন্দ্র হিসেবেও ব্যাপক পরিচিতি পেয়েছে।

২০০৪ সালের ২৫ ডিসেম্বর মন্দিরে বিশাল আকৃতির পিতলে তৈরি মনসা দেবী মূর্তি স্থাপন করা হয়। পরবর্তী সময়ে সরকারি ও ব্যক্তি উদ্যোগে কোটি টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন মন্দির নির্মাণ করে ২০১৩ সালের ১৬ আগস্ট এর উদ্বোধন করা হয়।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো পোষ্ট...