লাইফ ও সাইন্স

আপনি কলা খেতে পছন্দ করেন না?

কলা খুবই সাধারণ একটি ফল, সাধারণ মানুষের একটি ফল। সবসময় সবখানে কলা পাওয়া যায়। কলা সস্তা এবং খেতে ঝামেলাও কম, হাত-মুখ রসে মাখামাখি হওয়ার কোন ব্যাপার নেই। তাই এই ফলটি অনেক জনপ্রিয়, সাধারণ এই ফলটির কত অসাধারণ গুণ জানলে আপনি আগের চেয়ে কলা খাওয়া একটু বাড়িয়ে দিবেন, নিশ্চিত।

১) কর্মশক্তি বাড়াতেঃ
গবেষণায় প্রমাণিত হয়েছে, ২ টি কলা যে কাউকে ৯০ মিনিটের জন্যে শক্তি যোগায়। অনেকে এজন্যে কলাকে ক্রীড়াবিদদের ফল বলে থাকে। যাদের প্রচুর পরিশ্রমের কাজ করতে হয়, তারা কর্মদক্ষতা বাড়াতে চোখ বন্ধ করে কলা খেতে পারেন।

২) রক্তচাপ নিয়ন্ত্রন করেঃ
অধিক পরিমাণ পটাশিয়াম আর কম মাত্রায় লবণ থাকার কারণে সম্প্রতি U.S. Food and Drug Administration কলাকে রক্তচাপের ঝুঁকি হ্রাসকারী ফলের মধ্যে অন্যতম বলে স্বীকৃতি দিয়েছে।

৩) কোষ্ঠকাঠিন্য রোধেঃ

প্রচুর ফাইবার থাকার কারণে কলা অন্ত্রের ক্রিয়া স্বাভাবিক রাখে। ফলে কোষ্ঠকাঠিন্য রোধ হয়। তাই যারা এই সমস্যায় ভুগছেন তারা অনায়াসে কলা খেয়ে দেখতে পারেন।

৪) গর্ভবতী মায়ের শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখেঃ

বিভিন্ন গবেষণায় দেখা গেছে গর্ভবতী মায়ের শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ঠাণ্ডা রাখতে কলা কার্যকর। উদাহরণস্বরূপ বলা যায়, থাইল্যান্ডে গর্ভবতী মায়েরা এই বিশ্বাসে কলা খায় যে জন্মগ্রহনের পর তাদের সন্তানের দেহের তাপমাত্রা ঠাণ্ডা থাকবে।

৫) ধূমপান ছাড়তে সহযোগিতা করেঃ
আপনি হয়তো শুনে অবাক হচ্ছেন কলা কিভাবে ধূমপান ছাড়তে সহয়তা করে। কলাতে আছে ভিটামিন সি, এ-১, বি-৬, বি-১২, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম যা শরীর থেকে নিকোটিন অপসারণে সাহায্য করে। ফলে নিকোটিনের যে চাহিদা ধীরে ধীরে কমতে থাকে।

৬) স্ট্রোকের ঝুঁকি কমায়ঃ

The New England Journal of Medicine এর একটি গবেষণায় দেখিয়েছে প্রতিদিন কলা খেলে স্ট্রোকের ঝুঁকি ৪০% কমে যায়।

৭) সকালে খাদ্যে অনীহা কমায়ঃ
অনেকেরই সকালে ঘুম থেকে উঠে শরীরে অস্বস্তি বোধ হয় (morning sickness), খাওয়ার রুচি কম থাকে। এইসব দূর করতে কলা দারুণ উপকার করে। কলা খাওয়ার রুচি বাড়াতে সাহায্য করে।

বাজারে বিভিন্ন জাতের কলা পাওয়া যায়। যে ধরণের কলা আপনার পছন্দের তা নিয়ে আজই খাওয়া শুরু করে দিন। সুস্থ থাকুন।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো পোষ্ট...