লাইফ ও সাইন্স

দৃষ্টিশক্তি ভালো রাখে করল্লা

করলা দেহের জন্য খুবই উপকারী সবজি। করলায় প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। আয়রন দেহে হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে। বিটা ক্যারোটিন ব্রকলি থেকেও দ্বিগুণ পরিমাণে রয়েছে করলায়। দৃষ্টিশক্তি ভালো রাখতে ও চোখের সমস্যা সমাধানে বিটা ক্যারোটিন সাহায্য করে।

পালংশাক ও করলায় দ্বিগুণ পরিমাণ পটাশিয়াম রয়েছে, যা দাঁত ও হাড় মজবুত রাখে। পাশাপাশি ব্লাডপ্রেসার স্বাভাবিক ও হার্ট ভালো রাখতে পটাশিয়াম প্রয়োজন; এর যথেষ্ট পরিমাণ ভিটামিন ‘সি’ ত্বক ও চুলকে সজীব রাখে।ভিটামিন ‘সি’ দেহে প্রোটিন ও আয়রন জোগায় এবং ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। ফাইবারসমৃদ্ধ করলা কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে।

এতে রয়েছে ভিটামিন ‘বি’ কমপ্লেক্স, ফলিক এসিড, জিঙ্ক, ফসফরাস, ম্যাগনেসিয়াম। ব্লাড ডিজঅর্ডার ও স্কিন ইনফেকশন প্রতিরোধে করলা কার্যকরী। করলায় থাকা পলিপেপটাইড পি, ব্লাড ও ইউরিন সুগার লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে।

www.bns24.com এর সৌজন্যে


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply