গৌরনদী সংবাদ

শ্রেণী কক্ষের অভাবে বাউরগাতি মাধ্যমিক বিদ্যালয় শিক্ষার্থীদের রোদ-বৃষ্টিই সঙ্গি

প্রতিষ্ঠার দীর্ঘ ২৫ বছর পরেও ভবন তৈরী না হওয়ায় শ্রেণী কক্ষের অভাবে বরিশালের গৌরনদীর উপজেলার বাউরগাতি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা রোদ বৃষ্টিকে সঙ্গি করে খোলা আকাশের নিচে ক্লাশ করছে।

সরেজমিন জানা গেছে, ১৯৯০ সালে সরকারি গৌরনদী কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মো. খায়রুল আহসান টিপু তার নিজ বাড়ির কাছে নিজস্ব দুই একর সম্পত্তির উপর বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। ১৯৯৫ সালে বিদ্যালয়টি এমপিও ভুক্ত হয়। তবে ১৯৯১ সালে প্রতিষ্ঠাতা মো. খায়রুল আহসান টিপু রাজনৈতিক সহিংসতায় নিহত হবার পর নানাবিধ সমস্যার কারণে বিদ্যালয়টির উন্নয়ন কর্মকান্ড বাধাগ্রস্ত হয়। অদ্যবধি এখানে গড়ে উঠেনি কোন পাকা ভবন। এ কারণে প্রতিষ্ঠাকালিন সময়ে গড়ে তোলা একটি টিনের ঘরে ২ টি শ্রেণীর শিক্ষার্থীরা ক্লাশ করছে। বাকীরা ক্লাশ করছে খোলা আকাশের নিচে।

ওই বিদ্যালয়ের ৪ টি শ্রেণীর শিক্ষার্থীরা ক্লাশ করছে স্কুল মাঠে। বাকী ২টি শ্রেনীর ক্লাশ চলছে ভাঙ্গাচোরা একটি টিনের ঘরে।

প্রধান শিক্ষিকা রেবেকা সুলতানা বলেন, ‘আমার বিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা পাঁচ শতাধিক। এ বিদ্যালয়ে লেখা-পড়ার মান ভাল হওয়া সত্যেও শ্রেণী কক্ষ না থাকার কারণে বহু শিক্ষার্থী অন্য স্কুলে চলে যাচ্ছে। স্কুল ম্যানেজিং কমিটির সদস্য ও ইপি সদস্য মো. বজলুর রহমান ক্ষোভের সাথে বলেন, একটি পাকা ভবনের জন্য আমরা বিভিন্ন দপ্তরে ধন্যা দিয়ে ব্যর্থ হয়েছি। পরবর্তিতে শিক্ষার্থীদের দুর্দশার কথা ভেবে আমরা স্থানীয়দের অর্থে একাট পাকা ভবন তৈরীর কাজ হাতে নিয়েছি।

সপ্তম শ্রেণির ছাত্রী শারমিন আক্তার, নবম শ্রেণির ছাত্র রুবেল হোসেন বলে, ‘পুরো বছর রোদ-বৃষ্টিকে সাথী করে স্কুল মাঠে নিয়মিত ক্লাশ করছি। স্কুলে লেখা-পড়া ভাল হয় বিধায় অন্য স্কুলে যাইনা।

শিক্ষার্থীদের ভোগান্তির কথা স্বীকার করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শহিদুল ইসলাম হোসেন বলেন, ‘স্কুলের ভবন নির্মাণ করার জন্য একাধিকবার মন্ত্রনালয়ে আবেদন করা হয়েছে। বরাদ্দ পেলে ভবন নির্মাণ করা হবে।’


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply