জাতীয়

উদীয়মান বাজারসমূহ সম্পর্কিত গ্লোবাল রিয়েল এস্টেট কনফারেন্স

নভেম্বরের শেষার্ধে গ্লোবাল প্রপার্টি পোর্টাল লামুডি তাদের পরিচালিত অধিকাংশ দেশে বিশ্বব্যাপী কনফারেন্সের আয়োজন করেছে। উদীয়মান বাজারসমূহের আবাসন বাজারের পরিবর্তন সম্পর্কিত আলোচনা এই আয়োজনের মুখ্য বিষয়।

 

এই বাজারসমূহের আবাসন বাজারের উপর ভিত্তি করে লামুডি একটি শ্বেতপত্র প্রকাশ করেছে: বিগত বছরগুলোতে রিয়েল এস্টেট এর পরিবর্তন এবং ২০১৫ সালের ভবিষ্যৎ পূর্বাভাস। শীর্ষস্থানীয় আবাসন ব্যবসায়ী-পেশাদার ব্যক্তিত্বদের মতামত এবং ডেভেলপার, ব্রোকার, এজেন্ট ও গ্রাহকদের উপর জরিপ করে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে যা বিশ্বব্যাপী রিয়েল এস্টেট মার্কেটের প্রতিনিয়ত উন্নতির ব্যাপারে বিভিন্ন দেশের উপলব্ধি সম্পর্কে নিশ্চিত করে।উদীয়মান বাজারসমূহ সম্পর্কিত গ্লোবাল রিয়েল এস্টেট কনফারেন্স

 

কিয়ান মইনি, লামুডির সহপ্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক, প্রতিষ্ঠানটির গ্লোবাল আয়োজনে মন্তব্য করেন, “গত কিছু মাস ধরে শ্বেতপত্রটির ব্যাপারে কাজ করতে গিয়ে আমরা এটা উপলব্ধি করেছি যে এই তথ্যগুলো স্থানীয় দেশগুলোর সাথে শেয়ার করার সবচেয়ে উপযুক্ত মাধ্যম হল একটি কনফারেন্স। আমরা এটা নিশ্চিত করতে চাই যে উদীয়মান বাজারগুলোর আবাসন শিল্পের ভবিষ্যৎ সম্পর্কিত এই জ্ঞান শুধুমাত্র আমাদের ক্লায়েন্টদেরকেই নয় তাদের পাশাপাশি ভবিষ্যৎ গ্রাহকদেরকেও সমৃদ্ধ করতে পারে। আমরা অনেক সৌভাগ্যবান যে আমরা বিশ্বব্যাপী ২৭টি দেশে এই প্রতিবেদনটি প্রকাশ করার সুযোগ পেয়েছি যা স্থানীয় বাজারগুলো সম্পর্কে আমাদের তথ্যসমৃদ্ধতাকেই নির্দেশ করে। আমাদের জন্য এটি বিশ্বব্যাপী সকল স্টেকহোল্ডারদের সাথে শেয়ার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ”।

 

লামুডি বাংলাদেশ এবং সিটিস্কেপ্‌ মিলিতভাবে বাংলাদেশে প্রথমবারের মত “রিয়েল এস্টেট সামিট ২০১৪” আয়োজন করেছে। প্রপার্টি খাতের নেতৃত্বস্থানীয় ব্যাক্তিদের নিয়ে এই সামিট আয়োজন করা হয়েছে।

 

রাজেশ গ্রোভার, লামুডি বাংলাদেশর সহ-প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক, শ্বেতপত্রটি প্রকাশের মধ্য দিয়ে এই সামিট শুরু করেন। জনাব নাহিদ সারওয়ার, সিটিস্কেপ্‌ ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, আফতাব মাহমুদ খুরশিদ, এস এস জি’র গ্রুপ চিফ মার্কেটিং অফিসার এবং আবু সাইদ্‌ এম. আহ্‌মেদ, পিত্রইচডি, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় অধ্যাপক ও স্থাপত্য বিভাগের প্রধান, জাতীয় ও আন্তর্জাতিক আবাসন্‌ ব্যবসার ট্রেন্ড সম্পর্কিত বিভিন্ন বিষয়, কৌশল, উন্নয়ন পত্রিকা এবং কেস স্টডিজ নিয়ে আলোচনা করেন।

 

রাজেশ গ্রোভার, লামুডি বাংলাদেশর সহ-প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশে প্রথমবার এর মত রিয়েল এস্টেট সামিটের আয়োজনে মন্তব্য করেন, “আমরা আমাদের এই বিশ্বব্যাপী রিসার্চের ফলাফল আমাদের রিয়েল এস্টেট পার্টনারদের সাথে শেয়ার করে এবং একসাথে কাজ করে এই দেশের আবাসন খাতকে আরও বিস্তৃত করার জন্য সাহায্য্ করতে চাই।

 

জনাব নাহিদ সারওয়ার, সিটিস্কেপ ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বলেন, “পরিবেশ বান্ধব স্থাপত্য শুধুমাত্র প্রগতিশীল চিন্তা নয় বরং একটি বুদ্ধিমান বিনিয়োগও। জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ স্বল্পতার দিক চিন্তা করলে আমাদের দেশের জন্য এটি একটি জরুরী প্রয়োজন”।

 

জনাব লিয়াকত আলি ভূঁইয়া, সহকারী সভাপতি, রিহ্যাব, ঢাকা এবং চট্টগ্রামকে বিনিয়োগের জন্য ভাল স্থান হিসেবে মনোনীত করেছেন। তিনি আরও বলেন, “এই শহরগুলোতে নানাবিধ সুযোগ সুবিধা আছে যেমন রাস্তা, ফ্লাই-ওভার এবং নানাবিধ ব্যবস্থা। এই শহরগুলো বাণিজ্যিক উদ্দেশে গুরুত্বপূর্ণ এবং এতে মধ্যবিত্তের বহুল প্রসার ঘটছে”।

 

আফতাব মাহমুদ খুরশিদ, এস এস জি’র গ্রুপ চিফ মার্কেটিং অফিসার বলেন যে, “বৃহত্তর অর্থে বাংলাদেশে আবাসন খাতে ইতিবাচক ব্র্যান্ড ইমেজের প্রয়োজন রয়েছে, আরও দরকার কর্পোরেট খাতের পৃষ্ঠপোষকতা এবং প্রয়োজন এনআরবি’র জন্য সম্পত্তি পরিচালনার সেবা”।

 

আবু সাঈদ এম. আহমেদ, পিএইচডি, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও স্থাপত্য বিভাগের প্রধান বলেন যে, “আমাদের এখনো সুযোগ আছে ঢাকা কে একটি পরিবেশ বান্ধব শহরে রূপান্তরিত করার”।

 

রিহ্যাবের সহকারী সভাপতি, জনাব লিয়াকত আলি ভূঁইয়া’র উপস্থিতিতে রাজেশ গ্রোভার, জনাব নাহিদ সারওয়ার, আফতাব মাহমুদ খুরশিদ, আবু সাইয়িদ এম. আহমেদ বাংলাদেশের আবাসন বাজারের বর্তমান অবস্থার সাথে স¤পর্কিত বিভিন্ন কৌশলগত বিষয়, নতুন উদ্ভাবনার প্রভাব, ট্রেন্ড, পেশাদারীত্ব এবং কিভাবে ডিজিটাল প্ল্যাটফর্ম বাংলাদেশে এই ব্যবসার আরও বৃদ্ধি করতে পারে এই সকল ব্যাপারে তাদের মতামত প্রদান করেন।

 

এই কনফারেন্সটি নভেম্বরের শেষ সপ্তাহব্যাপী এশিয়া, মধ্যপ্রাচ্য, ল্যাটিন আমেরিকা এবং আফ্রিকার নিজস্ব স্থানীয় বিভিন্ন শীর্ষ স্থানীয় রিয়েল এস্টেট এজেন্সির বক্তাদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে।

 

আবাসন বাজারের ক্রেতা-বিক্রেতা এবং শিল্প বিশেষজ্ঞদের একই ছাদের নিচে আনার এই প্রচেষ্টা সত্যিই অতুলনীয়।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply