টেক

মানুষের গোপন যৌন বাসনা ফাঁস করলো গুগল

যৌনতা নিয়ে আলোচনা করতে এখনো মানুষ সংকোচ বোধ করে। তাই প্রকাশ্যে এ ব্যাপারে কেউ মুখ খুলতে চায় না। কিন্তু ইন্টারনেট তো সম্পূর্ণ ব্যক্তিগত দুনিয়া। তাই এখানে সবাই নিজের আকাঙ্ক্ষার কথা উজার করে বলে। সে কারণে গুগলের মতো সার্চ ইঞ্জিনের কাছে মানুষ সত্যটাই বলে। আর এ সুযোগকে কাজে লাগিয়ে সম্প্রতি গুগল প্রকাশ করেছে মানুষের গোপন যৌন বাসনার স্বরূপ।

মানুষের সার্চ বিষয়ে গুগল বহু তথ্য জানে। আর অনলাইনে কোন দেশ থেকে মানুষ কোন বিষয়ে সার্চ করতে ভালোবাসে, তাও গুগলের জানা আছে। উদাহরণস্বরূপ বলা যায়, যেসব অঞ্চলে মানুষের মাঝে ফ্লু ভীতি ছড়িয়েছে, তারা এ বিষয়ে গুগলে বেশি বেশি সার্চ করছে। দেখা গেছে, সেসব এলাকায় ‘do I have the flu’ অথবা ‘flu symptoms’ শব্দগুচ্ছগুলো বেশি সার্চ করা হয়।

গুগলের তথ্যে জানা যাচ্ছে, সম্প্রতি সমকামিতা বিষয়ে বিশ্বব্যাপী কৌতূহল তৈরি হয়েছে। ফলে ইউরোপের বাইরের প্রচুর মানুষ গুগলে সমকামিতা বিষয়ে সার্চ শুরু করেছে।

সম্প্রতি পিউ রিসার্চ বিশ্বব্যাপী সমকামিতার ওপর একটি জরিপ চালায়। তাতে দেখা যায়, এ ব্যাপারে পাকিস্তানের লোকেরা সবচেয়ে বেশি অসহিষ্ণু। ৯৮ শতাংশ পাকিস্তানিই সমকামিতা সহ্য করে না। আর আফ্রিকার দেশ কেনিয়াতে ৯২ শতাংশ মানুষের কাছে এই যৌন অভ্যাস অগ্রহণযোগ্য। এই অঞ্চলের মানুষ তাদের সংবিধানে সমকামিতার বিরুদ্ধে কঠোর আইন চায় এবং সেইসব নেতাদের প্রতি খুশি থাকে যারা বলেন সমকামিতা অনৈসলামিক বা অআফ্রিকান।

তবে রাজনৈতিক সাময়িকী মাদার জনস সমকামিতার ব্যাপারে যে বৈশ্বিক চিত্র দিয়েছে তা রীতিমতো অবাক করার মতো। যে দুটি দেশ এই যৌন অভ্যাসের বিষয়ে সবচেয়ে বেশি প্রতিক্রিয়াশীল সেখানেই মানুষের মধ্যে এই যৌনতার প্রতি কৌতূহল বেশি। এসব এলাকার মানুষের সমকামিতার ব্যাপারে কৌতূহল আশ্চর্যজনকভাবে অত্যধিক।

ওই সাময়িকীর জরিপে দেখা গেছে, পাকিস্তানের গুগল সার্চে সবচেয়ে বেশি পাওয়া গেছে: ‘shemale sex’, ‘teen anal sex’ এবং ‘man ——- man’। Google Trends সার্ভিস থেকে এ তথ্য সংগ্রহ করা হয়েছে।

শুধু তা-ই নয়, গুগলে ‘gay sex pics’ শব্দগুচ্ছটি সার্চের দিক থেকে কেনিয়া ও দক্ষিণ আফ্রিকার পরেই পাকিস্তানের স্থান। চতুর্থ অবস্থানে রয়েছে নাইজেরিয়া।

এই পরিসংখ্যানে একটা বিষয় স্পষ্ট যে, পাকিস্তান ও কেনিয়াতে সমকামিদের (Gay) বড় ধরনের গোপন কমিউনিটি রয়েছে। যদিও প্রকাশ্যে এসব দেশ সমকামিতার চরম বিরোধিতা করে।

সৌজন্যে: বাংলামেইল২৪


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply