বরিশাল

বরিশালে উপ-মহাদেশের একমাত্র মহাশ্মাশান ঘাটে দীপাবলি উৎসব পালিত

বরিশাল শহরে উৎসব উদযাপিত হচ্ছে উপ-মহাদেশের সবচেয়ে বড় দিপাবলী। আজ বুধবার বরিশাল শহরের কাউনিয়া মহাশ্মাশানে অনুষ্ঠিত হচ্ছে।

এ উৎসব কে ঘিরে ৫ একর ৪১ শতাংশ আয়োতনে এ মহাশ্মাশান ঘাট আলোকিত হয়ে উঠেছে। প্রতিবছরের ন্যায় ভূতচতুদর্শী পূর্ণ্য তিথিতে এ উৎসব পালন করে আসছে হিন্দু ধর্মাবলম্বিরা। একই সঙ্গে পালন করে কালি পূজা।

ড়আজ সন্ধার পর থেকেই হাজার হাজার হিন্দু ধর্মালম্বিরা মহাশ্মাশানে ভিড় জমায়। প্রিয়জনের স্মৃতির উদ্যেশে তাদের সমাধি সৌধে দিপ জ্বালিয়ে পূজা অর্চনার মাধ্যমে আত্মার শান্তি কামনা করছেন।

ঊনবিংশ শতাব্দির শুরুর দিক থেকে এখানে দীপাবলি উৎসব পালিত হয়ে আসছে।

বরিশাল নগরীর কাউনিয়া মহা মহাশ্মাশানের এই দীপাবলি উৎসব প্রথা শতবছর ধরে চলে আসছে। আজকের এই দিনে হিন্দু ধর্মাবলম্বিরা মহাশ্মাশানে একত্রিত হয়ে প্রয়াত ব্যাক্তিদের স্মৃতি চারন করেন। সমাধির উপর হাজার হাজার মোমবাতি জ্বালিয়ে হিন্দু সম্পদায়ের লোকজন তাদের পূর্ব পূরুষদের স্বরন করেন। তাদের স্বর্গীয় আত্মার শান্তি কামনা প্রাথনা করা হয়। সমাধি সৌধে দীপ জ্বালিয়ে মৃত ব্যাক্তির ছবি ফুল, চন্দন দিয়ে সাজিয়ে রাখা হয়েছে সমাধি।

মহাশ্মাশান দীপালি উপলক্ষে ভারত বর্ষ সহ বিভিন্ন দেশ থেকে তাদের প্রয়াত আত্মিয় স্বজনদের আত্মার শান্তি কামনায় এখানে এসেছে হাজার হাজার মানুষ প্রার্থনা করতে।

উল্লেখ্য উপ-মহাদেশের মধ্যে বরিশালের কাউনিয়া এক মাত্র বড় শ্মাশান দীপালিতে লক্ষ লক্ষ মানুষের পদচারনায় উৎসব মুখোরিত হয়েওঠে। মোমের প্রজ্বলনের আলোতে ভরে উঠেছে মহাশ্মাশান ঘাট।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply