বরিশাল

লাখ লাখ মুসল্লির জিকিরে মুখরিত চরমোনাইর ময়দান

বরিশালের ঐতিহ্যবাহী চরমোনাই মাদরাসা ময়দানে আজ বুধবার (০৭ মার্চ) থেকে ৩ দিনব্যাপী ফাল্গুনের বার্ষিক ওয়াজ মাহফিল শুরু হয়েছে।

কীর্তনখোলা নদীর তীরে চরমোনাই বিশাল ময়দান লাখ লাখ মুসল্লির জিকিরে মুখরিত।

ইতিমধ্যে সড়ক ও নৌ পথে দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে মাহফিল প্রঙ্গনে লাখ লাখ মুসল্লি এসেছেন। জিকিরের সঙ্গে দলে দলে চরমোনাই মুখী মানুষের ঢল নামছে।

আয়োজকরা জানান, চরমোনাইয়ের এ মাহফিলে প্রায় ৩৫ লাখ লোকের সমাগম ঘটবে। আগত মুসল্লিদের জন্য মোট ৪টি মাঠে প্রায় ১০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে প্যান্ডেল করা হয়েছে।

আজ ৩ দিনব্যাপী মাহফিলের প্রথম দিন। জোহরের নামাজের পর হজরত মাওলানা মুফতি সৈয়দ মো. রেজাউল করিম পীর সাহেব চরমোনাই’র উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে এ মাহফিল। আগামী শনিবার বাদ ফজর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ফাল্গুনের এ বার্ষিক মাহফিল।

চরমোনাই ময়দানের ৩ দিনব্যাপী এ দ্বীনি মাহফিলের থাকবে ৭টি বিশেষ বয়ান। ৫টি বয়ান পেশ করবেন হজরত পীর সাহেব আর বাকি ২টি বয়ান পেশ করবেন পীরজাদা মুফতি ফয়জুল করীম। এ ছাড়া এ মাহফিলে দেশ-বিদেশ থেকে আগত মেহমান, ওলামা-মাশায়েখগণ দ্বীন ও ঈমানি গুরুত্বপূর্ণ বয়ান পেশ করবেন।

মাহফিলের দ্বিতীয় দিন বৃহস্পতিবার ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে ওলামা-মাশায়েখ সম্মেলন, তৃতীয় দিন শুক্রবার সকাল ১০টায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সম্মেলন ছাড়াও শ্রমিক আন্দোলন ও যুব আন্দোলনের প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।

মাহফিলে দেওবন্দের আল্লামা কমরুদ্দিন আহমদ, আল্লামা হাবীবুর রহমান আজমী, আল্লামা মুনীরুদ্দীন আহমাদ উসমানী নক্বশবন্দীসহ দেশ-বিদেশের বিখ্যাত আলেম-উলামা ও ইসলামি স্কলাররা যোগ দেবেন।

এবারই প্রথম বরিশাল-ভোলা-চট্টগ্রাম মহাসড়কের সংযোগ সড়ক হয়ে নব নির্মিত সাহেবের হাট সেতু অতিক্রম করে মুসল্লিবাহী যানবাহন চরমোনাই দরবারে পৌঁছছে। এলজিইডি সাহেবের হাট নদীর ওপর একটি ‘প্রী-স্ট্রেসড কংক্রিট গার্ডার’ সেতুর কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছে।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...