সারা বাংলা

মাদারীপুরে বাড়ছে কলা চাষ

১০ মাসে একটি কলা গাছ থেকে আয় প্রায় ২শ

কলা চাষ করে লাভবান হচ্ছে মাদারীপুরের কৃষকরা। আর প্রতি বছরই বাড়ছে কলা চাষের পরিধি। কৃষি বিভাগও কলা চাষীদের তথ্য ও পরামর্শ দিয়ে তাদের পাশে থাকছেন।

দেলোয়ার হোসেন মাদারীপুর সদর উপজেলার বলাইরচর এলাকার একজন কৃষক। তিনি কয়েক বছর আগে রাজশাহী থেকে কলা গাছের চারা সংগ্রহ করে এক টুকরা জমিতে কলা চাষ শুরু করে। প্রতিনিয়ত স্থানীয় কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করে তার পরামর্শে পরিচর্যা করে কলা বাগানের। প্রথমবারেই ফলন ভাল পাওয়ায় এবং লাভবান হওয়ায় তিনি বড় আকারে কলা চাষ শুরু করেন। তার দেখা দেখি এখন এলাকার অনেকেই কলা চাষে আগ্রহী হচ্ছে। প্রতি বছরই হচ্ছে নতুন নতুন কলার বাগান।

কলা চাষে লাভবান হচ্ছে কৃষকরা। বর্তমানে এই এলাকায় প্রায় ২৫ হেক্টর জমিতে কলা চাষ হচ্ছে। শুরুতে প্রতিটি কলাগাছের পিছনে কৃষকদের খরচ করতে হয় ১০০ টাকা। পরবর্তী বছর থেকে প্রতিটি কলা গাছে খরচ হয় ৫০ টাকা। কলার একটি ছাড়া (যাতে প্রায় ২০ থেকে ৩০ হালি কলা থাকে) কৃষক বিক্রি করে ২৫০ থেকে ৩০০ টাকায়। প্রথম বছর ১০ মাসে ফলন পাওয়া যায়। এরপর প্রতি ৮ মাস অন্তর ফলন পায় কৃষক।

মাদারীপুর সদর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আশরাফুল আলম জানান, কৃষকদের কলা চাষে আগ্রহী করা এবং তাদের নিয়মিত তথ্য ও পরামর্শ দিয়ে থাকে কৃষি বিভাগ।

সরকারিভাবে সহযোগিতা পেলে ও স্থানীয়ভাবে কলার বাজার আরও সম্প্রসারিত হলে কৃষকরা কলা চাষ করে আরও লাভবান হতে পারবে দাবি কৃষকদের।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...