গৌরনদী সংবাদ

বেহাল দশা বরিশালের আঞ্চলিক সড়কগুলোর

দীর্ঘদিনেও সংস্কার না করায় জেলার দশটি উপজেলা ও ছয়টি পৌর এলাকার সদরসহ গ্রামীণ জনপদের জনগুরুত্বপূর্ণ আঞ্চলিক সড়কগুলোতে যানবাহন চলাচলতো দূরের কথা জনসাধারণের চলাচলে বেহাল হয়ে পরেছে। ওইসব সড়কের পিচ ও খোয়া উঠে গিয়ে ছোট-বড় অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কের বেহাল অবস্থার কারণে প্রতিনিয়ত জনসাধারনের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। জরুরি ভিত্তিতে সড়কগুলো সংস্কারের জন্য ভূক্তভোগীরা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, মেহেন্দিগঞ্জ পৌর সদরের স্টিমারঘাট থেকে কলেজ সড়কটি দীর্ঘদিন থেকে খানাখন্দে একাকার হয়ে যানবাহনতো দূরের কথা জনসাধারনের চলাচলে মরণ ফাঁদে পরিনত হয়েছে। মুলাদী উপজেলার সফিপুর ইউনিয়নের উত্তর চরপদ্মা এলাকার লক্ষাধিক জনসাধারনের চলাচলের একমাত্র জনগুরুতপূর্ণ কাঁচা রাস্তার তিনকিলোমিটার অংশ দীর্ঘদিন থেকে চলালাচলে সম্পূর্ণ অনুপযোগী হয়ে পরেছে। এদিকে প্রথম শ্রেনীর গৌরনদী পৌর সদরের প্রধান সড়ক গৌরনদী বাসস্ট্যান্ড-বন্দর সড়কটি দীর্ঘদিন থেকে বেহাল অবস্থায় রয়েছে। একই অবস্থা গৌরনদী বন্দর থেকে সরিকল বন্দর হয়ে আগরপুর সড়ক, বন্দরের মাছ বাজার থেকে সরকারী মৎস্য খামার পর্যন্ত নির্মিত গোলাম মালেক মৃধা সড়কেরও। এছাড়া টরকী বন্দর ভিক্টোরি মাধ্যমিক বিদ্যালয় থেকে আনোয়ারা প্রি-ক্যাডেট স্কুল পর্যন্ত নির্মিত সড়কটির অবস্থাও নাজুক। একইভাবে পৌরসভার সম্মুখ থেকে গেরাকুল এলাকার ছবিখাঁর জাঙ্গাল ও গেরাকুল-লেবুতলী সড়ক, পৌরসভার দক্ষিণের শেষপ্রান্তের বেজহার সড়ক, উপজেলা গেট থেকে আশোকাঠী হাসপাতাল পর্যন্ত নির্মিত সড়ক, কাছেমাবাদ লালপুল থেকে হাপানিয়া এলাকার জনগুরুত্বপূর্ণ সড়ক, মাহিলাড়া বাজার হয়ে আগৈলঝাড়ার ছয়গ্রাম বাজার পর্যন্ত সড়কটিও চলাচলে অনুপযোগী হয়ে পরেছে। এছাড়া জমিদার মোহন লাল সাহার বাড়ির সামনের সড়কের বেশ কিছু অংশ ভাঙন কবলিত হয়ে খালের গর্ভে বিলীন হয়ে গেলেও দীর্ঘদিনেও মেরামতের উদ্যোগ নিচ্ছেনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

একইভাবে গৌরনদী ও বাবুগঞ্জ দুই উপজেলার শেষ সীমান্তের ব্যস্ততম সরিকল বাজার থেকে আগরপুর লাশঘাটা পর্যন্ত সড়কটির বিভিন্নস্থানে বড় ধরনের ফাঁটল দেখা দিয়েছে। সড়কটি যেকোন সময় খালের গর্ভে বিলিন হওয়ার আশংকা দেখা দিলেও জনগুরুত্বপূর্ণ সড়কটি রক্ষায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের নেই কোন নজরদারি।

আগৈলঝাড়া উপজেলা সদর থেকে রাজিহার বাজার হয়ে গৌরনদী বাসষ্ট্যান্ড পর্যন্ত জনগুরুত্বপূর্ণ সড়কটিও দীর্ঘদিন থেকে বেহাল অবস্থায় পরে থাকলেও সেদিকে কারও নজরই নেই। উজিরপুরের অধিকাংশ আঞ্চলিক সড়কের অবস্থা খুবই করুন। জনগুরুত্বপূর্ণ এসব আঞ্চলিক সড়কগুলো দ্রুত সংস্কারের জন্য ভূক্তভোগীরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

জনকন্ঠে প্রকাশিত


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...