অনলাইনে হয়রানির শিকার হলে যা করবেন

সামাজিক মাধ্যম একটি উন্মুক্ত জায়গা। এর ব্যবহারেও নেই কোনও দিক নির্দেশনা। ফলে যেমন খুশি এর অপব্যবহার হয়েই যাচ্ছে। সামাজিক মাধ্যমে সবচেয়ে বেশি যেটা হয়ে থাকে তা হলো ভুল তথ্যপ্রচার, ফটোশপ দ্বারা ভিত্তিহীন ছবি, ভিডিও প্রচার করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি এবং অন্যকে হেয় প্রতিপন্ন করা।এসব অপপ্রচার থেকে সংঘর্ষেরও জন্ম নিতে দেখা গেছে।
সামাজিক মাধ্যমে হয়রানি কোন নতুন ঘটনা নয়। প্রতিদিন কেউ না কেউ হচ্ছেন নানা ধরনের হয়রানির শিকার। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে যৌন হয়রানি, অশ্লীল মন্তব্য এবং ব্যক্তিগত ছবি বিনা অনুমতিতে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেওয়া। কী করবেন এরকম পরিস্থিতিতে?

অভিযোগ করবেন কোথায়

প্রাথমিকভাবে অভিযোগ করার জায়গা হলো আপনার নিকটস্থ থানা। অথবা ই-মেইলে অভিযোগ জানাতে পারেন cyberunit@dmp.gov.bd এবং acdfcc.ct@dmp.gov.bd এই ঠিকানায়।

যদি পরিচয় গোপন রেখে অভিযোগ করতে চান তাহলে Google Play Store থেকে ডাউনলোড করুন ডিএমপি’র কাউন্টার টেরোরিজম ডিভিশন এর Hello CT অ্যাপ। এ অ্যাপ ব্যবহার করে পাঠাতে পারবেন আপনার ব্যক্তিগত তথ্য। সরাসরি কথা বলার প্রয়োজনবোধ করলে যেতে পারেন ডিএমপি’র কাউন্টারটেরোরিজম ডিভিশনের Cyber Crime Unit অফিসে। কথা বলতে পারেন দায়িত্বরত কর্মকর্তার সাথে। ঠিকানা- ৩৬ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী স্মরণী, রমনা, ঢাকা।

কীভাবে অভিযোগ করবেন

ভিক্টিমাইজড হলে যত দ্রুত সম্ভব অভিযোগ জানানো উচিত। অভিযোগ করার ক্ষেত্রে আপনার অভিযোগের স্বপক্ষে কিছু প্রমাণাদি প্রয়োজন। যেমন এক্ষেত্রে সংশ্লিষ্ট আলামতের স্ক্রিনশট, লিংক, অডিও/ভিডিও ফাইল অথবা রিলেটেড ডকুমেন্টস। স্ক্রিনশট সংগ্রহের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন Address Bar এর URL টি দৃশ্যমান হয়। Hello CT অ্যাপ ও ই-মেইল এর মাধ্যমে অভিযোগ জানাতে চাইলে এসব কন্টেন্ট এটাচ করে আপলোড করতে পারেন। অন্যান্য ক্ষেত্রে সরাসরি সফট কপি দেওয়া যেতে পারে। সর্বোপরি আপনি প্রয়োজনে Cyber Crime Unit এর অফিসারদের নিকট থেকে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করতে পারেন যা আপনার আইনগত ব্যবস্থা গ্রহণের সহায়ক হতে পারে।

জেনে নিন নিরাপদ থাকার কিছু কৌশল

১। অচেনা, অপরিচিত কারো ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করবেন না।
২। ফেসবুকে নিজের ব্যক্তিগত তথ্য সবার জন্য উম্মুক্ত রাখবেন না।
৩। আপনার ফেসবুক প্রোফাইলের প্রাইভেসি সেটিংস চেক করুন। অন্য কারো পোস্টে আপনাকে ট্যাগ করার অপশন উম্মুক্ত রাখবেন না।
৪। প্ররোচিত হয়ে উস্কানিমূলক ছবি/ভিডিও শেয়ার করা থেকে বিরত থাকুন।
৫। সন্দেহজনক কোন লিংকে ক্লিক করবেন না।
৬। লগ-ইন আইডি ও পাসওয়ার্ড সংরক্ষণ করুন এবং প্রতিবার ব্যবহার শেষে লগ-আউট করুন।
৭। সন্দেহজনক কোন ইমেইল বা মেসেজ এর উত্তর প্রদান হতে বিরত থাকুন।
৮। আপনার কোন পরিচিতজনের বিপদের কথা জানিয়ে ইমেইল অথবা মেসেজ আসলে আগে যাচাই করুন এবং যোগাযোগের ক্ষেত্রে সতর্ক থাকুন।
৯। বিপুল পরিমাণ অর্থ লটারিতে জিতেছেন-এমন তথ্যসহকারে পাঠানো ইমেইল বা মেসেজ এর উত্তর প্রদান হতে বিরত থাকুন। এ সকল তথ্যসম্বলিত মেইল অনুসন্ধানে ভুয়া বলে প্রমাণিত হয়েছে।

তথ্যসূত্র: ঢাকা মেট্রোপলিটন পুলিশ


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

শেয়ারঃ