গৌরনদী সংবাদ

গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ৮ দিন ধরে পানির সংকোট

বিশুদ্ধ পানি সরবরাহ গত ৮ দিন ধরে বন্ধ থাকায় বরিশালের গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তীব্র পানির সংকট দেখা দিয়েছে। পানি সরবরাহের একমাত্র পাম্পটি বিকল হওয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার, নার্স, কর্মচারী, রোগী ও স্বজনরা চরম দুর্ভোগ ও ভোগান্তির শিকার হচ্ছেন।

স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্স ও রোগীরা বলছেন, পানি সরবরাহ না থাকায় তাদের গোসল-খাওয়াসহ দৈনন্দিন কাজকর্মে ব্যাঘাত ঘটছে। টয়লেটের দুর্গন্ধে অসহনীয় হয়ে উঠেছে স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশ।

অপরদিকে কর্তৃপক্ষ বলছে, বিকল পাম্পটি মেরামতের চেষ্টা করছেন তারা।

জানা গেছে, ৫০ শয্যা বিশিষ্ট গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সব সময় রোগীর চাপ থাকে। রোগীদের সাথে থাকেন তাদের পরিচর্যাকারী শতাধিক স্বজন। এছাড়া স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে চিকিৎসক, নার্স, কর্মচারীদের ৬টি কোয়ার্টার ভবনে ২০টি পরিবার বসবাস করেন।

স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র মেকানিক শামীম হাসান জানান, ৫.৫ অশ্ব শক্তির একটি পানির পাম্প দিয়ে প্রতিদিন দুই বেলা (সকাল-বিকাল) ৩০ হাজার লিটার করে মোট ৬০ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা হতো। এই পাম্পের পানি দিয়ে স্বাস্থ্য কমপ্লেক্স এবং কোয়ার্টারের বাসিন্দাদের বিশুদ্ধ পানির চাহিদা পূরন করা হতো। কিন্তু গত ৩ মে সকালে আকস্মিক পাম্পটি বিকল হয়ে যায়। এরপর থেকে পানি সরবরাহ বন্ধ রয়েছে।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিৎিসাধীন রোগী মাহিনুর বেগম জানান, গত ৮দিন ধরে পানি সরবরাহ বন্ধ থাকায় চরম দুর্দশার মধ্যে দিন কাটছে তাদের। পানির অভাবে টয়লেট, গোসল সম্পন্ন করতে পারছেন না তারা। আশপাশ থেকে শুধুমাত্র খাবার পানি সংগ্রহ করে কোনমতে দিন কাটাচ্ছেন তারা।

রোগীর স্বজন মুক্তা বেগম জানান, প্রয়োজনীয় পানি না থাকায় টয়লেটের চরম দুর্গন্ধে স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশ অসহনীয় হয়ে উঠেছে। কবে পানি সরবরাহ স্বাভাবিক হবে তাও জানেন না তারা।

চিকিৎসক, নার্স ও কর্মচারীরা জানান, কোয়ার্টারগুলোতে পানি সরবরাহ না থাকায়, রান্না, হাড়ি-পাতিল ধোয়া, গোসল এবং টয়লেট ব্যবহারে চড়ম বিড়ম্বনায় পড়তে হচ্ছে তাদের। বাইরে থেকে সামান্য পানি সংগ্রহ করে কোনমতে দিন কাটছে তাদের।

গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ব্যবস্থাপনার দায়িত্বে থাকা বরিশাল স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আলতাফ হোসেন জানান, গত বছর সেখানে নতুন পাম্প স্থাপন করা হয়েছিলো। সেটি বিকল হওয়ায় সেখানে নতুন পাম্প পুনস্থাপন করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে পানি সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলে তিনি জানান।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...