পিএসসিতে দেশ সেরা বরিশাল বিভাগ

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) তে পাসের হারে দেশ সেরা হয়েছে বরিশাল বিভাগ। এছাড়া পাসের হার ও জিপিএ -৫ প্রাপ্তিতেও এগিয়ে রয়েছে মেয়েরা। অন্যদিকে ইবতেদায়ী শিক্ষার ফলাফলে জিপিএ -৫ পিছিয়ে থাকলেও পাসের হারে এগিয়ে রয়েছে মেয়েরা।

বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্যমতে, প্রাথমিক সমাপনীতে বরিশাল জেলায় মোট ৪৯ হাজার ৯৪৫জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ৪৮ হাজার ১৪৫ জন উত্তীর্নর মধ্যে মোট জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১২৯। এর মাঝে মেয়েরা পেয়েছে ২ হাজার ৬১৩ এবং ছেলেরা পেয়েছে ১ হাজার ৫১৬। অপরদিকে পাশের দিক দিয়েও এগিয়ে মেয়েরা। ৯৯ দশমিক ২৫ ভাগ মেয়েরা পাস করেছেন এ পরীক্ষায় এবং ছেলেরা পাস করেছে ৯৮ দশমিক ৮৭।

এদিকে ইবতেদায়ী শিক্ষায় বরিশাল জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্য ছিল ৫ হাজার ৩৩১। ৪ হাজার ২৩১ জন উত্তীর্নর মধ্যে জিপিএ-৫ এ মেয়েরা পেয়েছে ৫৪টি এবং ছেলেরা পেয়েছে ৭৪। জিপিএ-৫ এ মেয়েরা পিছিয়ে থাকলেও এগিয়ে রয়েছে পাসের হারের দিক থেকে। মেয়েদের পাসের হার ৭৫ দশমিক ৯৬ এবং ছেলেদের পাসের হার ৯৩ দশমিক ৪৫ ভাগ।

প্রাথমিকে বরিশাল বিভাগে এবারে পাসের হার ৯৯ দশমিক ০৯। এর মধ্যে বরিশাল জেলায় পাশের হার ৯৯ দশমিক ৫৮, ভোলায় ৯৮ দশমিক ৮৩, পটুয়াখালীতে ৯৮ দশমিক ৮২, বরগুনায় ৯৯ দশমিক ২৯, ঝালকাঠিতে ৯৯ দশমিক ৩৬ এবং পিরোজপুরে ৯৯ দশমিক ৪৩।

এসব বিষয় নিশ্চিত করেছেন বরিশাল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু জাফর মো. সালেহ্।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

শেয়ারঃ

মন্তব্য করুন