নেটওর্য়াক জটিলতায় বরিশালের সাথে সংযুক্ত হতে পারলেন না প্রধানমন্ত্রী

সারাদেশে একযোগে ২ হাজার ১টি ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব’ উদ্বোধন হয়েছে। শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও সম্মেলনের মাধ্যমে ল্যাবগুলোর উদ্বোধন করেন। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

জানা গেছে, দেশে ২ হাজার ১টি কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব তৈরি করা হয়েছে। এর মধ্যে দেশের ৬৪টি জেলা শহরে একটি করে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব করা হয়েছে। এছাড়া, উপজেলা পর্যায়েও ‘কম্পিউটার প্রশিক্ষণ ল্যাব’ তৈরি করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের নামে এই ল্যাবের নাম রাখা হয়েছে ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব।’

আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের  জানান, প্রধানমন্ত্রী শনিবার বেলা সোয়া ১১টায় ভিডিও সম্মেলনের মাধ্যমে ল্যাবগুলোর উদ্বোধন করেন। ল্যাবের সংখ্যা বেশি হওয়ায় একসঙ্গে সবগুলো ল্যাবে ভিডিও কনফারেন্স করা যায়নি। এজন্য দেশের ৪টি জেলার ৪টি ল্যাবকে বেছে নেওয়া হয়েছে।এর মধ্যে বরিশাল নগরীর কালুশাহ সড়কস্থ আলেকান্দা মাধ্যমিক বালিকা বিদ্যালয় রয়েছে।

কিন্তু তথ্য অফিসের ত্রুটিপূর্ন কাজে প্রধানমন্ত্রীর সাথে সংযুক্ত হতে পারেনি বরিশাল জেলা।বরিশাল জেলা প্রশাসন থেকে সব রকমের প্রস্তুতি গ্রহন করলেও দূর্বল ইন্টারনেট সংযোগ এবং বিকল্প কোন ব্যাবস্থা না থাকায় সংযুক্ত হওয়া যায়নি।হতাশ হয়ে বিটিভি থেকে সরাসরি সম্প্রচারকৃত টিভি দেখেই উদ্ভোদন করতে হয়েছে আলেকান্দা স্কুলের ল্যাবকে। তবে পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দর থেকে সরাসরি লাইভে যোগ দিয়ে পায়রা বন্দর উদ্ভোদন করেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি)হোসনে আরা বেগমের সাথে আলাপ করা হলে তিনি জানান সার্ভার ও নেটওর্য়াক জটিলতায় শুধু বরিশাল নয় অনান্য স্থানেও সংযোগ দেয়া হয়নি। এটি ঢাকা থেকেই হয়েছে। বরিশাল জেলা প্রশাসনের প্রস্তুতির কোন কমতি ছিলনা।

উল্লেখ্য, আলেকান্দা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ডিজিটাল ল্যাব উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, বরিশালের জেলা প্রশাসক ড. গাজী সাইফুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক আবুল কালাম আজাদ, হোসনে আরা বেগম, বরিশাল জেলা পরিষদের প্রশাসক আলতাফ হোসেন ভুলু, সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, সহ প্রশাসনের উদ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

শেয়ারঃ

মন্তব্য করুন