লাইফ ও সাইন্স

কেন পেয়ারা খাবেন

বাংলাদেশে সবার প্রিয় ফল পেয়ারাকে (guava) ভিটামিনের গুপ্তধন বলা হয়। পেয়ারায় রয়েছে Anti-oxidant সহ নানা ধরণের ভিটামিন, যা আমাদের শরীরের বিভিন্ন উপকার করে থাকে। এজন্যেই তো পেয়ারাকে ‘super food’ বলে ডাকা হয়। এই super food-টি কেন আপি খাবেন হবে জেনে নিন তা।

১) চোখের দৃষ্টি স্বাভাবিক রাখুন (Eat guava for clear eyesight)

চোখের সুস্বাস্থ্যের জন্যে ভিটামিন ‘এ’ খুবই উপকারী। আর পেয়ারাতে এই ভিটামিনটি প্রচুর পরিমাণে থাকার কারণে পেয়ারা চোখ ভাল রাখতে এবং চোখের ছানি, Macular degeneration মত রোগ প্রতিরোধ করে থাকে।

২) থাইরয়েড কার্যক্ষম রাখুন (Guava keeps your thyroid gland active)

থাইরয়েড আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি গ্রন্থি, যা হরমোন উৎপন্ন করে এবং শরীরের নানা কার্যপ্রক্রিয়ায় অংশগ্রহন করে। পেয়ারা কপারের একটি অন্যতম উৎস যা থাইরয়েডের মেটাবোলিজম (metabolism) প্রক্রিয়ার জন্যে জরুরি। এজন্যেই থাইরয়েডকে কার্যক্ষম করে তুলতে আপনার খাদ্যতালিকায় পেয়ারা রাখতেই হবে।

৩) মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়িয়ে নিন (Guava can boost your brain activity)

পেয়ারার দুটি অসাধারণ উপাদান হচ্ছে ভিটামিন বি-৩ (niacin) এবং ভিটামিন বি-৬। এ দুইটি ভিটামিন স্নায়ুতন্ত্রে (nervous system) এবং মস্তিষ্কে প্রয়োজনীয় পুষ্টি (nutrients) সরবরাহ করে এসবের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই খাবারের তালিকায় অবশ্যই রাখুন পেয়ারা।

৪) স্কার্ভি নামক রোগ থেকে বেঁচে থাকুন (Avoid scarvy by eating guava)

পেয়ারাতে কমলার চেয়ে পাঁচ গুণ বেশি ভিটামিন ‘সি’ থাকে। আর ভিটামিন ‘সি’ স্কার্ভি নামক ভয়াবহ রোগ থেকে রক্ষা করে। এখন পর্যন্ত জানা উপায়গুলোর মধ্যে স্কার্ভি (scarvy) প্রতিরোধে একমাত্র উপায় ভিটামিন ‘সি’ আর ভিটামিন ‘সি’ এর অন্যতম উৎস পেয়ারা। তাই স্কার্ভির মত রোগ থেকে বেঁচে থাকতে সাহায্য নিন পেয়ারার।

৫) ডায়াবেটিসের ঝুঁকি কমাতে খান পেয়ারা (Guava against diabetes)

পেয়ারাতে পেকটিন নামের দ্রবণীয় ফাইবার রয়েছে যা রক্তে চিনির মাত্রা সঠিক পর্যায়ে রাখতে সাহায্য করে। এছাড়া সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে যে পেয়ারা টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধে কার্যকর ভুমিকা পালন করে। তাই ডায়াবেটিসের ঝুঁকি প্রতিরোধে প্রতিদিন খান একটি করে পেয়ারা।

এছাড়াও পেয়ারার নানা গুণ (health benefits) রয়েছে যা বলে শেষ করা যাবে না। ত্বক ভাল রাখতে, ঠাণ্ডা সর্দি উপশমে, কোষ্ঠকাঠিন্য রোধে পেয়ারা অসাধারণ ভুমিকা পালন করে। তাই আজই এই উপকারী দেশীয় ফলটি যোগ করে নিন আপনার খাদ্যতালিকায়।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো পোষ্ট...